ইলিয়াসের জন্য সিলেটে এখনও অন্তহীন অপেক্ষা - সময়ের সংলাপ24
DHAKA WEATHER

Post Bottom Ad

খুব শীগ্রই আমরা Somoyersonglap24.com ওয়েবসাইট নিয়ে আসছি..

ইলিয়াসের জন্য সিলেটে এখনও অন্তহীন অপেক্ষা

Share This

ইলিয়াসের জন্য অন্তহীন অপেক্ষার শেষ নেই। এখনও ইলিয়াস আলীকে খুঁজে ফিরছেন নেতাকর্মীরা। আশায় আশায় পথ চেয়ে আছেন। আর সেই আশা বুকে নিয়ে নিখোঁজ হওয়ার দীর্ঘ ৭ বছর পরও প্রিয় নেতার সন্ধান দাবিতে সিলেটে সোচ্চার নেতাকর্মীরা। তাদের এখনও বিশ্বাস- ইলিয়াস আলী জীবিত আছেন এবং তিনি আবার ফিরে আসবেন রাজনীতিতে। আবার সরব করে তুলবেন সিলেটের রাজনৈতিক ময়দান। এ আশার মসজিদে মসজিদে দোয়া করা মাহফিলের আয়োজন ইলিয়াসের জন্য।

২০১১ সালের ১৭ই এপ্রিল ঢাকার বনানী থেকে নিখোঁজ হন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী। নিখোঁজ হওয়ার পরপরই তার সন্ধান দাবিতে উত্তপ্ত হয়ে ওঠে সিলেট। এ নিয়ে সংঘর্ষ ও আন্দোলনে সিলেটের বিশ্বনাথেই নিহত হয়েছেন তিনজন। আহত হয়েছেন শতাধিক বিএনপির নেতাকর্মী। আন্দোলনের ঘটনায় করা মামলায় সিলেট ও বিশ্বনাথ বিএনপির দুই শতাধিক নেতাকর্মী কারাবরণ করেছেন। এক এক করে ৭ টি বছর চলে গেছে। এর পরও ফিরে এলেন না ইলিয়াস; কিন্তু তার জন্য প্রতীক্ষা শেষ হয়নি। গোটা বিশ্বনাথই ইলিয়াসের জন্য রয়েছে অপেক্ষায়। আর বিষয়টি এবার জানিয়ে দিয়েছেন এলাকার মানুষ।

বিরোধী দলবিহীন ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে ইলিয়াস গুমের নীরব প্রতিবাদ জানিয়েছেন ইলিয়াসের এলাকার লোকজন। তারা প্রতিবাদ স্বরূপ কেউ ভোটকেন্দ্রে যাননি। এর ফলে ৫ই জানুয়ারি নির্বাচনে বিশ্বনাথের ইলিয়াসের বাড়ির পাশে রামধানার স্কুলের ভোটকেন্দ্র থেকে শূন্য হাতে ফিরতে হয়েছে নির্বাচনী কর্মকর্তাদের। আর রামধানার আশপাশ কেন্দ্রের ভোটারদের প্রতিবাদও ছিল লক্ষণীয়। ইলিয়াসের বাড়ির পাশের অলংকারী গ্রাম। বিশ্বনাথের পরিচিত একটি গ্রাম অলংকারী। এই অলংকারী ভোটকেন্দ্রে মাত্র দুটি ভোট জমা পড়েছিল ।

জানা যায়, ইলিয়াসবিহীন নির্বাচন মানেননি ভোটাররা। তারা জানান, সংসদ নির্বাচন এলেই তাদের এলাকা উৎসবমুখোর হয়ে উঠতো। কিন্তু এবার সেখানে ছিল নীরব পরিস্থিতি। নেতাকর্মীরা জানান, ইলিয়াস আলী এখন জীবিত আছেন- এটা আমরা মনেপ্রাণে বিশ্বাস করি। কারণ জননেতা ইলিয়াস জনগণ থেকে কখনও বিচ্ছিন্ন থাকতে পারেন না। তার জন্য সিলেটবাসী অপেক্ষায় আছে।

ইলিয়াস আলী জীবিত রয়েছেন বলে মনেপ্রাণে বিশ্বাস করেন তার ছোট ভাই আসকির আলী। তিনি জানিয়েছেন, স্বজন গুমের বেদনা কতটুকু তা কেবলই জানে তার পরিবার। ইলিয়াসের অপেক্ষায় থেকে কাতর হয়ে পড়েছেন বৃদ্ধ মা সূর্যবান বিবি। স্ত্রী-সন্তানরা মানসিকভাবে বিপর্যস্ত। তিনি ইলিয়াসের সন্ধান দ্রুত বের করে দিতে সরকারের প্রতি আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কাছে মানবিকতা চান বলে জানান তিনি।

এদিকে, ইলিয়াস আলী এখন সিলেট বিএনপির অনুপ্রেরণার নেতা। ইলিয়াসমুক্তি সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক এডভোকেট সামসুজ্জামান জামান বলেন, ইলিয়াস আলীকে সরকারই গুম করে রেখেছে। কারণ ইলিয়াস গুম হওয়ার পর থেকে খোদ সরকারের পক্ষ থেকে নানা কথা বলে বিভ্রান্তি ছড়ানো হয়েছে। তিনি বলেন, যত দিন ইলিয়াস আলী তার মায়ের কোলে, সন্তানের কাছে এবং জনগণের মধ্যে ফিরে না আসবেন তত দিন চলবে আন্দোলন।

-সময়ের সংলাপ২৪/ডি-এইচ