জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদী বক্তব্যের প্রমাণ মেলেনি - সময়ের সংলাপ24
DHAKA WEATHER

Post Bottom Ad

খুব শীগ্রই আমরা Somoyersonglap24.com ওয়েবসাইট নিয়ে আসছি..

জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদী বক্তব্যের প্রমাণ মেলেনি

Share This


ভারতের ধর্মীয় বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে ‘জঙ্গিবাদে উৎসাহ দেয় এমন উসকানিমূলক সন্ত্রাসবাদী বক্তব্যের’ অভিযোগের প্রমাণ মেলেনি বলে জানিয়েছে ভারতের মহারাষ্ট্র রাজ্যের গোয়েন্দা বিভাগ (এসআইডি)। সংস্থাটির বরাত দিয়ে ভারতের প্রভাবশালী দৈনিক ‘দ্য হিন্দু’ জানিয়েছে, দেশে ফিরলে জাকির নায়েকের বিরুদ্ধে কোনো মামলা দায়ের অথবা তাঁকে গ্রেপ্তার করা হবে না।

সংবাদমাধ্যমের বক্তব্য অনুযায়ী আজ মঙ্গলবার বিকেলে এসআইডির একটি বিশেষ তদন্ত দল মহারাষ্ট্র সরকারের কাছে এই প্রতিবেদন দাখিল করেছে।

দ্য হিন্দুর প্রতিবেদনে আরো বলা হয়, এসআইডি প্রাথমিক তদন্তের অংশ হিসেবে জাকির নায়েকের একশরও বেশি ইউটিউব ভিডিও পর্যবেক্ষণ করে দেখেছে। এ বক্তব্যগুলো বিভিন্ন সময়ে ভারতের ভেতরে এবং বাইরে দিয়েছিলেন জাকির নায়েক।

বক্তব্য পর্যবেক্ষণের পর এসআইডির এক জ্যেষ্ঠ কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, ‘ইংরেজিভাষী এ ইসলাম বিষয়ক বক্তার বিরুদ্ধে কোনো অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। তাই জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রভাব বিস্তারে তাঁর বক্তৃতার প্রভাব রয়েছে অভিযোগটি অমূলক।’

তবে ওই কর্মকর্তা জানান, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ গঠন করা যেতে পারে। কিন্তু তাঁর বক্তৃতা থেকে এ বিষয়ে প্রমাণ পাওয়া সম্ভব নয়। আমরা তাঁর চলাফেরার ওপর নজর রাখছি। যদি তিনি তাঁর অবস্থান থেকে সরে যান, তাহলে আমরা তখন তাঁর বিরুদ্ধে অভিযোগ আনতে পারি। বর্তমানে তাঁকে শুধুমাত্র ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি।’

ওই কর্মকর্তা আরো বলেন, ‘ঢাকা এবং হায়দরাবাদের জঙ্গি হামলার ঘটনায় সন্ত্রাসীদের অনুপ্রাণিত করতে পারে বা কোনো সন্ত্রাসী-সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে জাকির নায়েকের যোগাযোগ আছে তা প্রমাণ করা যায়নি। এ ছাড়া তাঁর দেওয়া ধর্মীয় বক্তব্য কাউকে সন্ত্রাসবাদী তালেবান, আল-কায়েদা বা আইএসের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ যোগসূত্র তৈরি করাতে পারে, এমন অভিযোগও প্রমাণিত হয়নি।’

সম্প্রতি জঙ্গিবাদে উসকানি দেওয়ার অভিযোগে বাংলাদেশ জাকির নায়েকের মালিকানাধীন ইসলামী টিভি চ্যানেল পিস টিভি বন্ধ করে দেওয়া হয়। এছাড়া ভারতে টেলিভিশন চ্যানেলটির লাইসেন্সের মেয়াদকাল নেই বলে বিভিন্ন রাজ্যে পিসটিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। এর আগেই জাকির নায়েকের বিরুদ্ধে চারটি অভিযোগে তদন্ত কমিটি গঠন করে ভারত।

এদিকে গতকাল সোমবার জাকির নায়েকের দেশে ফেরার কথা থাকলেও তিনি ফেরেননি। ভারতে ফিরলে জেরার মুখে পড়তে পারেন এমন আশঙ্কায় সৌদিতে উমরাহ শেষে তিনি দক্ষিণ আফ্রিকা গেছেন বলে জানা গেছে। তবে তাঁর পরিবারের সদস্যরা মক্কা থেকে ভারতে ফিরেছেন।

গতকাল মুম্বাই পুলিশ জানিয়েছিল, উমরাহ শেষে জাকির নায়েকের সোমবার সকাল ৮টায় মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা ছিল। পিস টিভিতে জাকির নায়েকের বিভিন্ন বক্তৃতা নিয়ে যেসব প্রশ্ন ও জঙ্গিবাদে মদদ দেওয়ার অভিযোগ উঠেছে ভারতে ফেরামাত্র তাঁকে সেসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানিয়েছিল মুম্বাই পুলিশ।

তাঁর সমর্থকরা বরাবরই দাবি করে আসছেন, জাকির নায়েক কোনো অপরাধ করেননি। জাকির নায়েকের আইনজীবী মুবিন সোলকার বলেছেন, তাঁর বক্তব্যে কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগের সত্যতা নেই।