গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনমন - সময়ের সংলাপ24
DHAKA WEATHER

Post Bottom Ad

খুব শীগ্রই আমরা Somoyersonglap24.com ওয়েবসাইট নিয়ে আসছি..

গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনমন

Share This
সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে বাংলাদেশের একধাপ অবনতি হয়েছে। ২০১৯ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০ তম। সূচকে থাকা ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫১তম।

প্যারিসভিত্তিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) মঙ্গলবার বার্ষিক এই সূচক প্রকাশ করেছে।

বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচক ২০২০ (ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০২০) –এ শীর্ষ অবস্থানে রয়েছে নরওয়ে। তালিকার সর্বশেষ দেশ উত্তর কোরিয়া।

সূচক অনুযায়ী বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন মারাত্মকভাবে বেড়েছে। মাঠ পর্যায়ে সংবাদকর্মীদের ওপর রাজনৈতিক কর্মীদের হামলা, নিউজ ওয়েবসাইট বন্ধ এবং সাংবাদিক গ্রেপ্তারের ঘটনা বেড়েছে বলে রিপোর্টার্স উইদাউট বর্ডার-এর বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে।

ওই বিশ্লেষণে বলা হয়েছে, ‘২০১৮ সালের অক্টোবরে প্রণীত ডিজিটাল নিরাপত্তা আইনকে বিচারিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে নির্বাহীরা। এই আইনে নেতিবাচক প্রচারণার শাস্তি ১৪ বছরের কারাদণ্ড। যেসব সাংবাদিক এবং ব্লগাররা সমাজে ধর্মনিরপেক্ষ মত ঊর্ধ্বে তুলে ধরতে চান তারা উগ্রবাদী ইসলামপন্থীদের হয়রানি, এমনকি হত্যার শিকার হচ্ছে’।

আরএসএফ-এর সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান নিচের দিকে। দুই ধাপ নিচে নেমে ভারতের অবস্থান ১৪২ আর তিন ধাপ নিচে নেমে পাকিস্তানের অবস্থান ১৪৫। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান ভুটান ৬৭, মালদ্বীপ ৭৯, নেপাল ১১২, আফগানিস্তান ১২২ ও শ্রীলঙ্কা ১২৭।

এনিয়ে চার বছর ধরে এই সূচকে প্রথম স্থান অর্জন করলো নরওয়ে। ২০২০ সালে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। ডেনমার্কের অবস্থান তিনে, চতুর্থ অবস্থানে সুইডেন এবং পঞ্চম অবস্থানে নেদারল্যান্ডস।

তালিকার নিচের দিকে সর্বশেষ অবস্থানে উত্তর কোরিয়া। এর পর ধারাবাহিকভাবে ওপরের দিকে রয়েছে তুর্কমেনিস্তান, উত্তর ইরিত্রিয়া, চীন, জিবুতি ও ভিয়েতনাম।

-সময়ের সংলাপ২৪/ডি-এইচ

কোন মন্তব্য নেই: