লোকমুখে চলমান আছে- আইফোন ব্যবহারকারী মানেই ধনী ব্যক্তি। তবে চীনভিত্তিক জরিপ সংস্থা মবডাটা সম্প্রতি তাদের এক নতুন এক গবেষণার ফলাফলে জানায়, অধিকাংশ আইফোন ব্যবহারকারীরা তেমন ধনী নয়। অন্যদিকে ধনীদের পছন্দের শীর্ষে রয়েছে হুয়াওয়ে ব্র্যান্ডের ফোন
গবেষণা প্রতিবেদনে বলা হয়, চীনের আইফোন ব্যবহারকারীরা অধিকাংশই নিম্ন-মধ্যবিত্ত, যাদেরকে ‘ছদ্মবেশী দরিদ্র’ বলে অভিহিত করা হচ্ছে। তাদের অধিকাংশই ১৮ থেকে ৩৪ বছর বয়সী নারী, যাদের আয় বাংলাদেশি টাকায় ৩৬ হাজারের কিছু বেশি। অন্য ব্র্যান্ডের মোবাইল ব্যবহারকারীদের তুলনায় এদের আয় অপেক্ষাকৃত কম।
জরিপে আরো দেখা যায়, অন্য ব্র্যান্ড ব্যবহারকারীদের তুলনায় অ্যাপল ব্যবহারকারীরা বেশি বিশ্বস্ত। ৬৫.৭ শতাংশ আইফোন ব্যবহারকারী নতুন ফোন কেনার সময় আবারো আইফোনই কেনে।
চীনের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড হুয়াওয়ে ব্যবহারকারীদের অধিকাংশই পুরুষ এবং বয়স ২৫-৩৪ এর মধ্যে। এদের আয় ৬০ হাজারের টাকা থেকে ২ লাখ সাড়ে ৪১ হাজার টাকা পর্যন্ত। স্বল্প দক্ষ শ্রমিক থেকে শুরু করে সফল ব্যবসায়ীও হুয়াওয়ে ব্যবহারকারীদের মধ্যে রয়েছে।
-সময়ের সংলাপ২৪/ডি-এইচ