স্বাগত ২০১৮ - সময়ের সংলাপ24
DHAKA WEATHER

Post Bottom Ad

খুব শীগ্রই আমরা Somoyersonglap24.com ওয়েবসাইট নিয়ে আসছি..

নিউজ ডেস্ক: এদেশের বুকে আঠারো আসুক নেমে। লিখে গেছেন কবি সুকান্ত ভট্টাচার্য। আঙ্গিক আলাদা। কিন্তু, আজ সেই আঠারোরই অপেক্ষা শেষ। ।

বিবর্ণ পাতা যেমন শক্তিহীন হয়ে মূল কাণ্ড থেকে ঝরে পড়ে তেমনি কালের অমোঘ নিয়মে জীবন পঞ্জিকা থেকে হারিয়ে গেল আরো একটি বছর। মহাকালের স্রোতে বিলীন হওয়া ২০১৭ খ্রিষ্টাব্দ গতকাল সূর্যাস্তের সাথে বিদায় নিয়েছে। আজকের সূর্যোদয়ের সাথে শুরু হয়েছে নতুন বর্ষ গণনা।

মানুষের জীবন মহাকালের দুর্বার এক স্রোতে বাধা। সময় এবং জীবন অবিভাজ্য। যেখানে জীবন সেখানেই সময়ের প্রশ্ন। সময়ের ফ্রেমটাই জীবনের ছকে বাঁধা। কালের বিবর্তনের সাথেই এ বিশ্ব চরাচর পরিচালিত হয়। এর শুরু এবং সমাপ্তি কোথায় তা আমাদের জ্ঞানের অগম্য। আমরা দৃষ্টিসীমার মধ্যে যা দেখি তা নিয়ে ভাবি। দৈনন্দিন ঘটনাপ্রবাহ তাই আমাদের আলোড়িত করে। আমরা ভাবাবেগে আপ্লুত হই। বিদায়ী বছরও এর ব্যতিক্রম ছিল না। 

বিদায়ী বছরে আমাদের জাতীয় জীবনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। রাজনৈতিকভাবে নিস্তরঙ্গ একটি বছর পার হলেও ঘটনার কোনো কমতি ছিল না বিদায়ী বর্ষে। নিয়ন্ত্রিত রাজনীতির এক কৌশলী প্যাঁচ আমাদের সমাজ ব্যবস্থাকে আচ্ছন্ন করে আছে। যেখানে নিরাপত্তা নিয়ে ভীতি সব সময় তাড়া করে ফেরে। উন্নয়নের সাফল্যগাথা ম্লান হয়ে যায় সুশাসনের অভাবে। গুম খুনের ভীতি শেকড় গেড়েছে জনমানসে। স্বাধীনতার ৪৭ বছরে যা ভাবা যায় না। 

আগস্ট মাস থেকে আকস্মিক রোহিঙ্গা ইস্যু বাংলাদেশকে কঠিন মুসিবতে ফেলে দেয়। লাখ লাখ রোহিঙ্গা নর-নারীর অনুপ্রবেশ দেশকে কঠিন অবস্থার মধ্যে ফেলে। বছরের শুরু থেকেই বিচার ব্যবস্থা ছিল আলোচনার কেন্দ্রে। ষোড়শ সংশোধনী আপিলের রায় রাজনীতি ও প্রশাসন যন্ত্রকে উলটপালট করে দেয়। একপর্যায়ে সে ধাক্কায় প্রধান বিচারপতিকে বিদায় নিতে হয়। 

বছরটা ছিল অনেকটাই প্রাকৃতিক দুর্যোগপ্রবণ। অতি বর্ষণজনিত পাহাড়ি ঢলে হাওর এলাকায় ইরি-বোরো ক্ষেত তলিয়ে যায়। অপরিসীম ক্ষতি হয় কৃষকের। হাজার হাজার একর জমির ধান নষ্ট হওয়ায় তার প্রভাব পড়ে চালের বাজারে। সরকার একপর্যায়ে চালের মোকামে অভিযান চালায়। ঊর্ধ্বমুখী সে বাজার সামাল দিতে সরকারকে হিমশিম খেতে হয়। আমন মওসুমে আবার অতি বর্ষণে ফসলের বিস্তর ক্ষতি হয়। চাল ডাল আলু পেঁয়াজের মূল্যবৃদ্ধি বছরজুড়ে মানুষের দুর্ভোগ বাড়িয়ে দেয়। 

বিদায়ী বছরে ঢাকায় একাধিক ফাইওভার উদ্বোধন হয়েছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। কিন্তু গুম খুনের মহামারীর সাথে বছরজুড়ে সামাজিক অপরাধ প্রবণতারও কমতি ছিল না। অভিজাত এলাকায় ধর্ষণের বিস্তৃতি অবক্ষয়ের নতুন চিত্র নিয়ে হাজির হয়েছে। ব্যাংকিং খাতে অস্থিরতা ছিল বছরজুড়েই। শিক্ষাঙ্গনে নৈরাজ্য ছিল আলোচিত বিষয়। বারবার প্রশ্নপত্র ফাঁসে আতঙ্কিত হয়েছে অভিভাবকেরা।

সরকারের সমালোচনার ঝড় উঠেছে সবখান থেকেই। আলোচিত বিডিআর হত্যাকাণ্ড মামলায় হাইকোর্টের রায় প্রকাশিত হয়েছে বিদায়ী বছরে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়েরকৃত মামলার বিচারকাজ চলছে। দীর্ঘ সময় তাকে এ মামলায় হাজিরা দিতে আদালতের বারান্দায় কাটাতে হয়েছে। কয়েকজন খ্যাতিমান চিরবিদায় নিয়েছেন ২০১৭ সালে। সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস, সাবেক মন্ত্রী এম কে আনোয়ার, মন্ত্রী ছায়েদুল হক, নায়ক রাজ রাজ্জাক, চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী প্রমুখের নাম উল্লেখযোগ্য।


-সময়ের সংলাপ২৪/ডি-এইচ

কোন মন্তব্য নেই: